আমাদের আজকের আলোচ্য বিষয় হল While looop এর বিস্তারিত । এর মাধ্যমে আমরা কী কী করতে পারি প্রভৃতি । আগের পর্বে আমরা এর সম্পর্কে যথেষ্ট ধারণা পেয়েছি ।
এই পর্বে ধারণাটা আরও ক্লিয়ার হবে । এখন আমি আপনাদের দেখাব কীভাবে একটি পাসওয়ার্ড ভেরিফিকেশন প্রোগ্রাম তৈরী করতে হয় । নিচের প্রোগ্রাম টি লিখুন :
1
2
3
4
| password = str () while password ! = "techtunes" : password = input ( "Password: " ) print ( "Welcome in" ) |
এখানে str() হল একটি স্ট্রিং । এরপর While looop এর মাধ্যমে বলা হয়েছে যে যতক্ষণ পাসওয়ার্ড টি "techtunes" না হবে ততক্ষণ ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড চাইতে । আপনি ভুল পাসওয়ার্ড প্রবেশ করিয়ে চেক করুন । পাসওয়ার্ড টি "techtunes" না হওয়া পর্যন্ত এটি আপনার কাছে পাসওয়ার্ড ইনপুট চাইবে । পাসওয়ার্ড টি "techtunes" হলেই এটি "Welcome in" প্রিন্ট করবে ।
এবার আমরা আর একটি প্রোগ্রাম দেখি যেটি ব্যবহারকারীর কাছ থেকে ইউজারনেম ও পাসওয়ার্ড নেবে ও সেটি দিয়ে লগ ইন করাবে ।
1
2
3
4
5
6
7
8
9
10
| # This program will verify your username and password name = input ( "What is your UserName: " ) password = input ( "What is your Password: " ) input1 = None input2 = None while input1 ! = name: input1 = input ( "please enter your currenr username : " ) while input2 ! = password: input2 = input ( "please enter your current password: " ) print ( "Welcome back to your system!" ) |
এখানে আমরা প্রথমে ব্যবহারকারীর কাছ থেকে তার ইউজারনেম ও পাসওয়ার্ড নিয়েছি । তারপর input1 ও input2 আমরা দুটি ভ্যরিয়েবল নিয়েছি । এখন আপনাকে input1 ও input2 ভ্যরিয়েবলে ইনপুট দিতে হবে আপনার আগে ইনপুট দেওয়া ইউজারনেম ও পাসওয়ার্ড । যতবার ইউজারনেম ও পাসওয়ার্ড আগের টার সাথে না মিলে ততক্ষণ প্রোগ্রামটি ("please enter your currenr username : " ও "please enter your current password: "লেখা দ্বারা আপনার কাছে সঠিক ইউজারনেম ও পাসওয়ার্ড চাইতে থাকবে । যখন ইউজারনেম ও পাসওয়ার্ড মিলে যাবে তখন এটি "Welcome back to your system!" লেখা প্রিন্ট করবে ।
আপনাদের জন্য আরেকটা খুবই সিম্পল উদাহরণ নিচে দেওয়া হল । এটা হল ফিবনক্কি রাশিমালা বের করার জন্য তৈরী প্রোগ্রাম । আমরা যারা ফিবনক্কি রাশিমালা সম্পর্কে জানি না তাদের জন্য :
ফিবনক্কি রাশিমালা হল এক ধরণের বিশেষ রাশিমালা যার প্রত্যেক সংখ্যা পূর্ববর্তী দুটি সংখ্যর যোগফলের সমান । যেমন ০ ,১, ১ ,২, ৩, ৫, ,৮ ,১৩ এমন ।
আপনাদের জন্য আরেকটা খুবই সিম্পল উদাহরণ নিচে দেওয়া হল । এটা হল ফিবনক্কি রাশিমালা বের করার জন্য তৈরী প্রোগ্রাম । আমরা যারা ফিবনক্কি রাশিমালা সম্পর্কে জানি না তাদের জন্য :
ফিবনক্কি রাশিমালা হল এক ধরণের বিশেষ রাশিমালা যার প্রত্যেক সংখ্যা পূর্ববর্তী দুটি সংখ্যর যোগফলের সমান । যেমন ০ ,১, ১ ,২, ৩, ৫, ,৮ ,১৩ এমন ।
1
2
3
4
5
6
7
8
| a = 0 b = 1 count = 0 while count ! = 20 : count = count + 1 print (a,b) a = a + b b = a + b |
এখানে দুটি ভ্যরিয়েবল a ও b এর মান ধরা হয়েছে ০ ও ১ । কারণ প্রথম দুটি সংখ্য উল্লেখ না করলে প্রোগ্রাম টি যোগ করে পরবর্তী সংখ্যা প্রিন্ট করতে পারবে না । এরপর বলেছি count = 0 । মানে কাউন্ট যতক্ষণ না পর্য়ন্ত ০ থেকে ২০ এ না যাবে ততক্ষণ এটি ফিবোনক্কি রাশিমালা প্রিন্ট করতে থাকবে পূবৃবর্তী ২ টি সংখ্যা যোগ করে । আপনি যদি আরও বেশী রাশিমালা দেখতে চান তবে ২০ এর স্থলে ৫০ বা ১০০ বা যেকোন সংখ্যা লিখতে পারেন । এরপর প্রোগ্রমকে বলা হয়েছে a ও b এ প্রিন্ট করতে । আবার বলা হয়েছে যে a = a + b
। মানে ০ +১ =১ । তখন a এর মান কী দাড়াল ? ১ । তখন b = a + b এর দ্বারা কী করা হয়েছে ? ১ + ১ = ২ । এভাবে আবারও a এর মান a + b = ২ + ১ = ৩। আবারও b এর মান a + b = ৩ + ২ = ৫। এভাবে চলতে থ্কবে ।
এভাবে আপনারা আরও বিভিন্ন ধরণের প্রোগ্রাম তৈরী করে ফেলুন নিজেদের বুদ্ধি খাটিযে । আসলে যাদেরকে ১ বলে দিলে ১ এর সাথে ১ যোগ করে ২ লিখতে পারে তারাই হয় ভাল প্রোগ্রামার । আপনার চেষ্টা আপনাকে সফল করে তুলবে ।
। মানে ০ +১ =১ । তখন a এর মান কী দাড়াল ? ১ । তখন b = a + b এর দ্বারা কী করা হয়েছে ? ১ + ১ = ২ । এভাবে আবারও a এর মান a + b = ২ + ১ = ৩। আবারও b এর মান a + b = ৩ + ২ = ৫। এভাবে চলতে থ্কবে ।
এভাবে আপনারা আরও বিভিন্ন ধরণের প্রোগ্রাম তৈরী করে ফেলুন নিজেদের বুদ্ধি খাটিযে । আসলে যাদেরকে ১ বলে দিলে ১ এর সাথে ১ যোগ করে ২ লিখতে পারে তারাই হয় ভাল প্রোগ্রামার । আপনার চেষ্টা আপনাকে সফল করে তুলবে ।