.

.

মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০১৫

পাইথন প্রোগ্রামিং :: পাইথন While looop এর বিস্তারিত

আমাদের আজকের আলোচ্য বিষয় হল While looop এর বিস্তারিত । এর মাধ্যমে আমরা কী কী করতে পারি প্রভৃতি । আগের পর্বে আমরা এর সম্পর্কে যথেষ্ট ধারণা পেয়েছি ।
এই পর্বে ধারণাটা আরও ক্লিয়ার হবে । এখন আমি আপনাদের দেখাব কীভাবে একটি পাসওয়ার্ড ভেরিফিকেশন প্রোগ্রাম তৈরী করতে হয় । নিচের প্রোগ্রাম টি লিখুন :
1
2
3
4
password = str()
while password != "techtunes":
    password = input("Password: ")
print("Welcome in")
এখানে str() হল একটি স্ট্রিং । এরপর While looop এর মাধ্যমে বলা হয়েছে যে যতক্ষণ পাসওয়ার্ড টি "techtunes" না হবে ততক্ষণ ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড চাইতে । আপনি ভুল পাসওয়ার্ড প্রবেশ করিয়ে চেক করুন । পাসওয়ার্ড টি "techtunes" না হওয়া পর্যন্ত এটি আপনার কাছে পাসওয়ার্ড ইনপুট চাইবে । পাসওয়ার্ড টি "techtunes" হলেই এটি "Welcome in" প্রিন্ট করবে ।
এবার আমরা আর একটি প্রোগ্রাম দেখি যেটি ব্যবহারকারীর কাছ থেকে ইউজারনেম ও পাসওয়ার্ড নেবে ও সেটি দিয়ে লগ ইন করাবে ।
1
2
3
4
5
6
7
8
9
10
# This program will verify your username and password
name = input("What is your UserName: ")
password = input("What is your Password: ")
input1 = None
input2 = None
while input1 != name:
    input1 = input("please enter your currenr username : ")
while input2 != password:
    input2 = input("please enter your current password: ")
print("Welcome back to your system!")
এখানে আমরা প্রথমে ব্যবহারকারীর কাছ থেকে তার ইউজারনেম ও পাসওয়ার্ড নিয়েছি । তারপর input1 ও input2 আমরা দুটি ভ্যরিয়েবল নিয়েছি । এখন আপনাকে input1 ও input2 ভ্যরিয়েবলে ইনপুট দিতে হবে আপনার আগে ইনপুট দেওয়া ইউজারনেম ও পাসওয়ার্ড । যতবার ইউজারনেম ও পাসওয়ার্ড আগের টার সাথে না মিলে ততক্ষণ প্রোগ্রামটি ("please enter your currenr username : " ও "please enter your current password: "লেখা দ্বারা আপনার কাছে সঠিক ইউজারনেম ও পাসওয়ার্ড চাইতে থাকবে । যখন ইউজারনেম ও পাসওয়ার্ড মিলে যাবে তখন এটি "Welcome back to your system!" লেখা প্রিন্ট করবে ।
আপনাদের জন্য আরেকটা খুবই সিম্পল উদাহরণ নিচে দেওয়া হল । এটা হল ফিবনক্কি রাশিমালা বের করার জন্য তৈরী প্রোগ্রাম । আমরা যারা ফিবনক্কি রাশিমালা সম্পর্কে জানি না তাদের জন্য :
ফিবনক্কি রাশিমালা হল এক ধরণের বিশেষ রাশিমালা যার প্রত্যেক সংখ্যা পূর্ববর্তী দুটি সংখ্যর যোগফলের সমান । যেমন ০ ,১, ১ ,২, ৩, ৫, ,৮ ,১৩ এমন ।
1
2
3
4
5
6
7
8
a = 0
b = 1
count = 0
while count != 20:
    count = count + 1
    print(a,b)
    a = a + b
    b = a + b
এখানে দুটি ভ্যরিয়েবল a ও b এর মান ধরা হয়েছে ০ ও ১ । কারণ প্রথম দুটি সংখ্য উল্লেখ না করলে প্রোগ্রাম টি যোগ করে পরবর্তী সংখ্যা প্রিন্ট করতে পারবে না । এরপর বলেছি count = 0 । মানে কাউন্ট যতক্ষণ না পর্য়ন্ত ০ থেকে ২০ এ না যাবে ততক্ষণ এটি ফিবোনক্কি রাশিমালা প্রিন্ট করতে থাকবে পূবৃবর্তী ২ টি সংখ্যা যোগ করে । আপনি যদি আরও বেশী রাশিমালা দেখতে চান তবে ২০ এর স্থলে ৫০ বা ১০০ বা যেকোন সংখ্যা লিখতে পারেন । এরপর প্রোগ্রমকে বলা হয়েছে a ও b এ প্রিন্ট করতে । আবার বলা হয়েছে যে a = a + b
। মানে ০ +১ =১ । তখন a এর মান কী দাড়াল ? ১ । তখন b = a + b এর দ্বারা কী করা হয়েছে ? ১ + ১ = ২ । এভাবে আবারও a এর মান a + b = ২ + ১ = ৩। আবারও b এর মান a + b = ৩ + ২ = ৫। এভাবে চলতে থ্কবে ।
এভাবে আপনারা আরও বিভিন্ন ধরণের প্রোগ্রাম তৈরী করে ফেলুন নিজেদের বুদ্ধি খাটিযে । আসলে যাদেরকে ১ বলে দিলে ১ এর সাথে ১ যোগ করে ২ লিখতে পারে তারাই হয় ভাল প্রোগ্রামার । আপনার চেষ্টা আপনাকে সফল করে তুলবে ।

M05T4F4

About M05T4F4

Author Description here.. Nulla sagittis convallis. Curabitur consequat. Quisque metus enim, venenatis fermentum, mollis in, porta et, nibh. Duis vulputate elit in elit. Mauris dictum libero id justo.

Subscribe to this Blog via Email :