.

.

মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০১৫

পাইথন প্রোগ্রামিং :: পাইথন While Loop

While Loop কী : While বলতে বোঝায় যখন বা যতক্ষন না পর্যন্ত । অর্থাত, এর মাধ্যমে আমরা একটি কাজ একটি নির্দিষ্ট সময় বা অনন্ত কাল ধরে করতে পারব
। একটা ছোট্ট উদাহরন দিলে বিষয় টা ক্লিয়ার হবে ।
1
2
while 1 == 1:
    print("My name is ..........")
এটা রান করান । দেখুন এটা কখনও থামবে না । কারন আমি পাইথন কে বলে দিয়েছি যতক্ষণ ১ == ১ সত্য হবে, ততক্ষন পর্যন্ত পাইথন "My name is .........." প্রিন্ট করতে থাকবে । এই প্রোগ্রাম টি অনন্ত কাল ধরে চলতে থাকবে আপনি যদি এটাকে না থামান । ১ == ১ এর স্থলে আপনি ২ == ২ বা ৩ == ৩ যেকোন সংখ্যা লিখতে পারেন ।আরেকটা ছোট্ট উদাহরন দিই :
1
2
3
4
a = 0
while a < 50:
    a = a + 1
    print(a)
প্রোগ্রাম টা রান করে দেখুন পাইথন ১ থেকে ৫০ পর্যন্ত প্রিন্ট করেছে । এবার দেখুন আমি পাইথনকে কী বলেছি । প্রথমে আমি a নামে একটি ভ্যরিয়েবল নিয়েছি এবং তার মান ধরেছি ০ । তারপর আমরা বলেছি যে যতক্ষন a এর মান ৫০ না হয় ততক্ষন a এর সাথে ১ যোগ করে a মান প্রিন্ট করে যাও ।
a = a + 1 এর দ্বারা আমি বলেছি যে নতুন a এর মান হবে পুরাতন a এর মান + 1 । অর্থাত এর মান প্রথমে ছিল ০ । তারপর ১ যোগ হওয়ার ফলে নতুন a এর মান হল ১(তখন ০ হল a এর পুরান মান ।) । আবার ১ এর সাখে ১ যোগ করার ফলে নতুন a এর মান হল ২ (তখন ১ হল পুরান a এর মান।) । এভাবে পাইথন a এর মান ৫০ পর্যন্ত প্রিন্টকরে যাবে । আবার আপনি যদি চান শুধু ১ থেকে ৫০ এর মধ্যে বেযোড় সংখ্যা প্রিন্ট করবেন তাহলে নিচের মত করে লিখতে পারেন ।
1
2
3
4
a = 1
while a < 50:
    a = a + 2
    print(a)
এখানে a এর মান ধরা হয়েছে ১ । তারপর ১ এর সাথে ২ যোগ করে ৩ প্রিন্ট করা হয়েছে । তারপর ৩ এর সাথে ২ যোগ করে ৫, এবং এভাবে ৫০ পর্যন্ত । এভাবে আপনারা একটু বুদ্ধি খাটিয়ে জোড় সংখ্যাগুলো প্রিন্ট করুন ।
দেখুন while স্টেটমেন্টের পর : চিহ্ন দিলে পাইথন অটোমেটিক পরের লাইন শুরু করার আগে চারটা স্পেস নিয়ে নিচ্ছে । সব : চিহ্নের পরই তাই হবে । এতে ভয় পাওযার কিছু নেই ।
পাইথনে কিছু কমন ব্যবহৃত চিহ্ন এর সাথে পরিচয় করিয়ে দিই আজ আপনাদের । চিহ্ন গুলো ভাল ভাবে দেখে নিন ।
greater than : >
less than : <
less than equal to: <=
equal to : ==
not equal to : !=
greater than equal to : >=
এবার আপনাদের দেখাব কীভাবে while loop ব্যবহার করে দুটি সংখ্যা যোগ করতে হয় ।
1
2
3
4
5
6
7
8
9
a = 1
b = 0
print("Enter numbers to add them : ")
print("press 0 to quit")
while a != 0:
    print("Current sum : ",b)
    a = float(input("Enter the numbers: "))
    b = b + a
print("total sum : ",b)
দেখুন এখানে আমরা ও নামে দুটি ভ্যারিয়েবল নিয়েছি যার মান ১ ও ০ । এরপর আমরা লেখা দুটি প্রিন্ট করেছি ব্যবহার কারীকে প্রোগ্রাম টা সম্পর্কে ধারণা দেবার জন্য । যেহেতু ০ আমরা ব্যবহারকারীকে বলেছি যে ০ ইনপুট দিলে প্রোগ্রামটা শেষ হবে তাই আমরা লিখেছি "while a != 0: " । অর্থাত a এর মান ০ না হওয়া পর্যন্ত প্রোগ্রামটা চলতে থাকবে । তারপর আমরা প্রিন্ট করেছি যে ("Current sum : ",b) । মানে বর্তমান সমষ্টি b হল এর মান । এরপর আমরা ইনপুট নিয়েছি । এবং তারপর আমরা বলে দিয়েছি যে b এর মান হবে পুরাতন b এর মান ও ইনপুট a এর মান এর যোগফল । প্রথমে এর মান ছিল ০ । তারপর আপনি ইনপুট দেবার সাথে সাথে ০ এর সাথে ইনপুট যোগ করে যোগফল দেখাবে । অতপর আবার ইনপুট দিলে আগের যোগফলের সাথে নতুন ইনপুট যোগ করে ফল দেখাবে । এভাবে ০ ইনপুট না দেওয়া পর্যন্ত এ প্রক্রিয়া চলতে থাকবে । এখন দেখুন আমরা print("total sum : ",b) লিখেছি while এর সমান করে । কারণ তাহলে পাইথন এটাকে প্রোগ্রম শেষ হবার সময় প্রিন্ট দেবে । না হলে প্রতিবার যোগ করার সময় প্রিন্ট দেবে । while স্টেটমেন্ট শুধু ৪ টি স্পেস এর পরের লেখা গুলো কাউন্ট করে ।
আজ আর নয় । আগামী পর্বে আপনাদের দেখাব কীভাবে পাসওয়ার্ড ভেরিফিকেশন ‌এর প্রোগ্রাম তৈরী করতে হয় । আপনারা এমন ছোট ছোট প্রোগ্রাম তৈরী করে প্রাকটিস করতে থাকুন । 

M05T4F4

About M05T4F4

Author Description here.. Nulla sagittis convallis. Curabitur consequat. Quisque metus enim, venenatis fermentum, mollis in, porta et, nibh. Duis vulputate elit in elit. Mauris dictum libero id justo.

Subscribe to this Blog via Email :