.

.

মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০১৫

পাইথন প্রোগ্রামিং :: পাইথন IF statement এর বিস্তারিত

আজকের আলোচ্য বিষয় হল " IF statement" এর বিস্তারিত । এর মাধ্যমে আমরা কী কী করতে পারি প্রভৃতি ।
IF statement : IF statement হল
কোন যুক্তি বা সিদ্ধান্ত গ্রহনের মাধ্যম । IF statement এর মাধ্যমে বলা হয় যে যদি এইটা সত্য হয় তবে সেটা কর , যদি না হয় তবে অন্যটা করো এ জাতীয় কমান্ড । উদাহরণ দিলে বিষয় টা আরও ক্লিয়ার হবে :
1
2
3
4
5
6
# This program will calculate the ab value of a number .
n = int(input("Number? "))
if n < 0:
    print("The absolute value of", n, "is", -n)
else:
    print("The absolute value of", n, "is", n)
এখানে প্রথমে n ইনপুট নেওয়া হয়েছে । তারপর বলা হয়েছে যদি n ০ এর থেকে ছোট হয় তবে প্রিন্ট করো ( " The absolute value of", n, "is", -n" ) । অর্থাত, n এর ইনপুট যদি ঋণাত্মক হয় তবে (-n) প্রিন্ট করুন । কারণ -*- = + । অ্যবসলিউট ভ্যালু সব সময় ধনাত্মক হয় । আবার পরে বলা আছে যে যদি অন্যকিছু হয় তাহলে শুধু n এর ইনপুটকৃত মান প্রিন্ট করুন । অন্যকিছু বলতে সংখ্য ২ রকম । ধনাত্মক ও ঋণাত্মক । ঋণাত্মক না হলে তো ধনাত্মক হবেই ।
আরেকটা ছোট্ট উদাহরণ :
1
2
3
4
5
6
7
8
9
name = input('Your name: ')
if name == "Arpita":
    print("That is a nice name.")
elif name == "Apu":
    print("That's funny name")
elif name == "Prodip":
    print("That's a beautiful name")
else:
    print("You have a nice name.")
এখানে আমরা নাম ইনপুট নিয়ে পাইথনকে বলেছি যে যদি ইনপুটকৃত নাম হয় Arpita, তাহলে That is a nice name লেখাটি প্রিন্ট করো । তা না হলে নামটা যদি হয় Apu, তাহলে Thats funny name লেখাটি প্রিন্ট করো । তা না হলে নামটা যদি হয় Prodip, তাহলে Thats a beautiful name লেখাটি প্রিন্ট করো । অন্যকিছু হলে You have a nice name লেখাটি প্রিন্ট করো ।
অর্থাত এখানে আমরা শুধু IF statement না, আরও পেলাম elif statement এবং else statement । এদের অর্থটাও আশা করি বুঝেছেন । না বুঝলে আমি বলছি :
if : যদি এইটা হয় তবে ঐটা কর
elif : যদি if সত্য না হয়ে এই টা সত্য হয় তবে ঐটা কর(if না থাকলে elif আসবে না ।)
else :যদি উপোরোক্ত কোনটি সত্য না হয় তবে এই টা কর (if না থাকলে else ও আসবে না ।)
এখন আমি আপনাদের While loop ও if statement একসাথে ব্যবহার করা দেখাব। নিচে আমি While loop ও if statement একসাথে ব্যবহার করে অনেকগুলো সংখ্যার গড় নির্ণয়ের প্রোগ্রামটা দেখাচ্ছি :
1
2
3
4
5
6
7
8
9
10
11
count = 0
sum = 0.0
number = 1
print("Enter 0 to exit the loop")
while number != 0:
    number = float(input("Enter a number: "))
    if number != 0:
        count = count + 1
        sum = sum + number
    if number == 0:
        print("The average was:", sum / count)
এখানে আমি প্রথমে count ,sum ,number নামে ৩ টি ভ্যারিয়েবল নিয়েছি এবং তাদের মান দিয়েছি । মানের বিষয়ে একটু পরে আসছি । এরপর আমরা প্রিন্ট করেছি যে প্রোগ্রমটি শেষ করার জন্য বা গড় এর ফল বের করার জন্য ০ চাপুন । সেই কথা মত আমরা পাইথনকে বলেছি যে যতক্ষণ না number এ ০ ইনপুট দেয় ততক্ষণ প্রোগ্রামটি চালিয়ে যেতে । number এর মান ০ ব্যাতিত যেকোন সংখ্য নিন । এরপর বলেছি যে যদি number এর ইনপুট ০ এর সমান না হয় তবে count এর সাথে ১ করে যোগ করে হিসেব রাখতে । যেমন ০ + ১ = ১ , ১ + ১ =২ । এভাবে count এর মান বাড়তে থাকবে । কাউন্ট ০ ছাড়া অন্য কিছু নেওয় যাবে না এই কারণে । কারণ গড়ের ক্ষেত্রে count বলতে বোঝাচ্ছে মোট কতগুলো সংখ্যা যোগ হল ।০ থেকে না নিলে গড়ে ভাগ এর সময় ভাজক একটি বেশী হয়ে যাবে । এরপর sum = sum + number , দ্বারা বলা হয়েছে sum এর ফিক্সড মান ছিল ০ । এখন ০ এর সাথে ১ম ইনপুট যোগ কর । তরপর সেটা হবে পুরান sum । তার সাথে আবার ইনপুট যোগ কর । যেমন - ০(পুরাতন sum)+১২ = ১২ (নতুন sum ) , ১২(পুরাতন sum) + ৪ = ১৬(নতুন sum), ১৬(পুরাতন sum) + ২ = ১৮(নতুন sum) । এভাবে চলতে থাকবে । শেষে বলা হয়েছে যে যদি ইনপুট হয় ০ তাহলে sum কে মোট count দ্বারা ভাগ করে ফলাফল প্রিন্ট করো । এখানে মোট কাউন্ট হয়েছে ৩ । আর মোট সাম ১৮ । অতএব গড় হবে ১৮ / ৩ = ৬ ।
এবার আপনাদের জন্য একটি ছোট্ট প্রোগ্রাম লিখে আজকে বিদায় নেব । এটি সলভ করার দায়িত্ব আপনাদের । আশা করি পারবেন । না পারলে বলবেন । যথাসাধ্য বোঝানোর চেষ্টা করব ।
1
2
3
4
5
6
7
8
9
10
11
12
13
14
15
16
17
number = 7
guess = 0
count = 0
print("Guess the number!")
while guess != number:
    guess = int(input("Enter the number :  "))
    count = count + 1
    if guess == number:
        print("You are right!")
    elif guess < number:
        print("It's bigger")
    elif guess > number:
        print("It's not so big.")
    if count > 3:
        print("You are expired. don't try again")
    else:
        print("Good job!")

M05T4F4

About M05T4F4

Author Description here.. Nulla sagittis convallis. Curabitur consequat. Quisque metus enim, venenatis fermentum, mollis in, porta et, nibh. Duis vulputate elit in elit. Mauris dictum libero id justo.

Subscribe to this Blog via Email :