.

.

সোমবার, ৭ ডিসেম্বর, ২০১৫

সি প্রোগ্রামিং – getchar & putchar

আজ আমি কিভাবে কম্পিউটারে একটি ডাটা Input করবেন ও কিবাবে Out Put বের করবেন তা নিয়ে বলব। আজকে দুটি Function নিয়ে আলোচনা করব। একটা হচ্ছে “getchar” আরেকটি হচ্ছে
“putchar” Function.
এতক্ষন পর্যন্ত আমরা একটি ডেটা শুধু আউটপুট দিয়েছি। কিন্তু আমাদের প্রোগ্রামে আমরা শুধু কিছু মান আউটপুটই নিব না, ব্যবহারকারী থেকে কিছু ইনপুটও নিতে হবে। ইনপুট এবং আউটপুটের জন্য আজকে দুটি Function নিয়ে আলোচনা করব। একটা হচ্ছে “getchar” আরেকটি হচ্ছে “putchar” Function.
getchar Function: getchar Function দ্বারা single character কম্পিউটারে input নেওয়া হয়। এটি একটি C library Function. এটি সাধারনত নিছের মত করে লিখা হয়।
character variable =getchar( );
getchar Function হচ্ছে স্টান্ডার্ড C I/O library এর একটি অংশ। এটি ইনপুট ডিভাইস যেমন Keyboard থেকে একটি সিঙ্গেল Character দেয়। প্রোগ্রামের মঝে এটি নিচের মত করে লিখা হয়ঃ
char x;
x= getchar();
এখানে char x; দ্বারা বুঝানো হয়েছে যে এটি একটি character type Variable. পরবর্তিতে x= getchar(); দ্বারা x এর মান ইনপুট ডিভাইস [ কীবোর্ড ] হতে নিবে।
#include <stdio.h>
int main()
{
char x;
printf("Enter a character: ");
x= getchar();
printf("Your entered: %c", x);
return 0;
}
উপরের প্রোগ্রামটা রান করুন এবং কীবোর্ড হতে একটি বর্ণ টাইপ করে এন্টারকী প্রেস করুন। এটি আপনি যা ইনপুট দিয়েছেন তাই প্রিন্ট করবে।
putchar Function: putchar Function দ্বারা single character কম্পিউটারে দেখানোর জন্য ব্যবহার করা হয়। এটি getchar Function অনুরুপ।এটি সাধারনত নিছের মত করে লিখা হয়।
putchar(character variable );
এটি ও স্টান্ডার্ড I/O library এর একটি অংশ। প্রোগ্রামের মঝে এটি নিচের মত করে লিখা হয়ঃ
char x;
putchar(x);
getchar Function এর মত এখানে char x; দ্বারা বুঝানো হয়েছে যে এটি একটি character type Variable. পরবর্তিতে putchar(x); দ্বারা x এর মান আউটপুট ডিভাইসে দেখাবে।
#include <stdio.h>
int main()
{
char x;
x= getchar();
putchar(x);
return 0;
}
উপরের প্রোগ্রামে একটি character variable x নিয়েছি। এখন প্রোগ্রামটি রান করার পর আপনি যাই ইনপুট দিবেন, putchar Function দ্বারা আপনাকে দেখাবে।
ছোট অক্ষরকে বড় অক্ষরে পরিনত করাঃ
#include <stdio.h>
int main()
{
char x;
x= getchar();
putchar(toupper(x));
return 0;
}
এ প্রোগ্রাম এ যে Character ই input হিসেবে নিবে তার Uppercase মানে বড় হাতের অক্ষর Output দিবে। আর বড় হতের দিলে ও বড় হাতের অক্ষর Output দিবে। তবে সংখা দিলে তাই Output দিবে।
এখানে আমরা toupper() নামক লাইব্রেরী ফাংশং ব্যবহার করেছি। নাম থেকেই তো এর কাজ বুঝা যায় তাই না?
বড় অক্ষরকে ছোট অক্ষরে পরিনত করাঃ
#include <stdio.h>
int main()
{
char x;
x= getchar();
putchar(tolower(x));
return 0;
}
এ প্রোগ্রাম এ যে Character ই input হিসেবে নিবে তার Lowercase মানে ছোট হাতের অক্ষর Output দিবে। আর ছোট হতের দিলে তাই Output দিবে।

M05T4F4

About M05T4F4

Author Description here.. Nulla sagittis convallis. Curabitur consequat. Quisque metus enim, venenatis fermentum, mollis in, porta et, nibh. Duis vulputate elit in elit. Mauris dictum libero id justo.

Subscribe to this Blog via Email :

1 comments:

Write comments
Unknown
AUTHOR
২১ সেপ্টেম্বর, ২০১৭ এ ১০:১৯ AM delete এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।
avatar