.

.

বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০১৫

প্রোগ্রামিং এর প্রাথমিক আলোচনাঃ

প্রোগ্রামিং বা কোডিং কি?(What is Programming or Coding)
আমরা এই বর্তমান যুগে কম্পিউটার, মোবাইল, ইন্টারনেট ছাড়া এক পা ও এগিয়ে যেতে পারি না। এই যুগে এসে কম্পিউটার ছাড়া
চলার কথা চিন্তাই করা যায় না। আমরা সংখ্যা বলতে ০ ১ ২ ৩ ৪ ৫ ৬ ৭ ৮ ৯ এই গুলাকে ই বুঝে থাকি। কিন্তু কম্পিউটার এইগুলা বুঝবে না। কম্পিউটার শুধু মাত্র ০ (শুন্য) আর ১ (এক) ছাড়া আর কিছু ই বুঝে না। প্রোগ্রাম এর কাজ ই হল কম্পিউটারকে যে কোন ইনপুট দিলে কোড বা প্রোগ্রাম আমাদের দেয়া ইনপুট গুলাকে বাইনারি তে (০ আর ১ নিয়ে গঠিত গানিতিক সংখ্যা) রুপান্তর করে কম্পিউটার এর বুঝার উপযোগী করে তুলে। আর কম্পিউটার কে ব্যাবহারকারীর ভাষা বুঝানোর জন্য জন্য যে একক এবং বিশেষ সংকেত ব্যাবহার করা হয় তাই কোড। এই সমগ্র ব্যাপার টা এককথায় প্রোগ্রামিং। আর যিনি এই প্রোগ্রাম গুলা লিখেন বা করেন তাকে বলা হয় প্রোগ্রামার।

বিভিন্ন প্রকার প্রোগ্রামিং ল্যাংগুয়েজঃ(Various Programming Languages)

অনেক প্রোগ্রামিং ভাষা বা ল্যাঙ্গুয়েজ রয়েছে। তাদের মধ্যে...
১) সি ল্যাঙ্গুয়েজ (C)
২) সি++ ল্যাঙ্গুয়েজ (C++)
৩) জাভা (Java)
৪) পার্ল (Perl)
৫) পাইথন (Python)
৬) সি # ডট নেট (C# .NET)
৭) এ এস পি (ASP)
এইগুলা ই জনপ্রিয় এবং সি ল্যাংগুয়েজ টা হচ্ছে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর বেসিক। তাই একে মাদার অভ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বলে । কেউ যদি প্রোগ্রামিং শিখতে চায় তবে তাকে সি ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করাটাই ভালো হবে।

সি প্রোগ্রামিং এর শুরুঃ(The History of C Programming)

C Language এর জনক বা Developer হলেন Dennis Ritchie । তিনি ১৯৭০ সালে সি স্ট্রাকচার্ড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ডেভোলাপ করেছিলেন Bell Telephone Laboratories নামক একটি ল্যাবে।যদিও পরবর্তিতে, প্রায় ১০ বছর পর, ১৯৮০ সালের দিকে সি ল্যাঙ্গুয়েজ এর উন্নত ভার্সন সি++ ল্যাঙ্গুয়েজ, যার ডেভোলাপার Bjarne Stoustrup নামের একজন প্রোগ্রামার। বিস্তারিত লিখলাম না, কারন আমাদের মাথায় প্রোগ্রামিং এর ভুত ঢুকে গেছে। সি++ শেখার জন্য সি শিখাটা একটা চমৎকার বিষয়। অনেক সফটওয়ার সি ল্যাঙ্গুয়েজ এর উপর ভিত্তি করে নির্মিত। কারন, এর Efficiency আর Portability এর জন্য।

সংগৃহীতঃ
সৌজন্যেঃ Computer programming LIVE
 ধারাবাহিক ভাবে চলতে থাকবে......
হ্যাপি প্রোগ্রামিং।

M05T4F4

About M05T4F4

Author Description here.. Nulla sagittis convallis. Curabitur consequat. Quisque metus enim, venenatis fermentum, mollis in, porta et, nibh. Duis vulputate elit in elit. Mauris dictum libero id justo.

Subscribe to this Blog via Email :