.

.

মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০১৫

পাইথন প্রোগ্রামিং :: পাইথন For Loop ও Boolean Expressions

For Loop : For এর অর্থ হচ্ছে জন্য । অর্থাত যখন কোন কিছুর জন্য কোন কাজ করতে বলা হয় তখন For Loop এর অবতারণা করা হয় । For Loop এর মাধ্যমে অনেক বড় বড় কাজ সহজে করে ফেলা যায়
। এটা আবার অনেকটা While Loop এর মত ও কাজ করে । উদাহরণ টা দিলে বিষয় টা আরও ক্লিয়ার হবে ।
1
2
3
a = range(1, 50)
for c in a:
    print(c)
এখানে প্রথমে আমরা range নামের একটি ফাংশন নিয়েছি । () ভিতর range এর মান টা বলে দিয়েছি যে ( ১,৫০) দ্বারা । অর্থাত range টা হল ১ থেকে ৫০ পর্যন্ত । এরপর c নামের একটা ভ্যরিয়েবল নিয়ে বলেছি যে c ,a এর মধ্যে থাকলে c এর মান প্রিন্ট কর । ফলে পাইথন ১ থেকে ৫০ পর্যন্ত সংখ্যা প্রিন্ট করেছে । অথর্খাত ভ্যরিয়েবলটি ১ থেকে ৫০ এর মধ্যে চালিত হয়েছে । উপরের উদাহরণটিকে আমরা নিচের মত করেও লিখতে পারি ।
1
2
for c in range(1, 50):
print(c)
অর্থাত এখানে আমরা সরাসরি c এর range টা বলে দিয়েছি । তারপর c এর মান প্রিন্ট করতে বলেছি ।আমরা কয়েক পর্ব আগে ফিবোনাক্কি রাশিমালা বের করার জন্য এক টা প্রোগ্রাম তৈরী করেছিলাম তা কি মনে পড়ে ? এবার দেখুন আমরা সেম একটি প্রোগ্রাম তৈরী করব তবে For Loop দ্বারা । সবাই এটি লিখুন :
1
2
3
4
5
6
7
a = 0
b = 1
for c in range(1, 50):
    print(a)
    n =a + b
    a =b
    b =n
এখানে প্রথমে a ও b এর মান ঠিক করে দিওয়া হয়েছে ০ ও ১ । যারা ফিবোনাক্কি রাশিমালা সম্পর্কে জানেন না তারা ৫ম পর্ব টি একবার পড়ে আসুন । এরপর c নামের ভ্যরিয়েবল নিয়ে 1 হতে 50 এর মধ্যে For Loop চালনা করা হয়েছে । তারপর a প্রিন্ট করতে বলা হয়েছে । এরপর প্রোগ্রাটিকে বলে দেওয়া হয়েছে n এর মান হবে a ও b এর মানের যোগফল । নতুন a হবে b এর সমান । আর b হবে n এর সমান । এখন প্রোগ্রামটি প্রথমে a এর মান ০ প্রিন্ট করবে , যেটা আমরা বলে দিয়েছি । তারপর a ও b এর মান যোগ করে n এর মান প্রিন্ট করবে ১ । তারপর যেহেতু বলেছি b =n , সেহেতু b এর মান হবে ১ । । পরে আবার a এর মান হবে a = b = 1 । তারপর আবার n =a + b এর মাধ্যমে n এর মান অর্থাত b এর মান আসছে ২ । a =b দ্বারা a এর মান ও ২ । যেহেতু আমরা a শুধু এর মান প্রিন্ট করতে বলেছি তাই b টা কোন ফ্যাক্টর না । এভাবে চলতে থাকবে ৫০ পর্যন্ত । আপনারা আপনাদের প্রয়োজনে আরও বেশী পর্যন্ত রেঞ্জ নিতে পারেন । For Loop এর আরও ব্যবহার আমরা দেখব পরের পর্বে । তখন বিষয় টা আরও ক্লিয়ার হবে ।

Boolean expressions
 : আমরা আমাদের ইংরেী পরীক্ষায় যে ট্রু ফলস্ লিখেছি Boolean expressions টা ঠিক ওই রকমই । উদাহরণ দিয়ে বিষয় টা ক্লিয়ার করছি । সবাই নিচের কোডটা লিখুন ।
1
2
3
4
5
6
7
8
9
10
a = 6
b = 7
print(a == 6)
print(a == 7)
print(b == 7)
print(b == 6)
print(a == 6 and b == 7)
print(a == 7 and b == 7)
print(a == 6 or b == 6)
print(a == 5 or b == 6)
দেখুন এটা রান করানোর ফলে ফলা ফল টা এসেছে এমন :
1
2
3
4
5
6
7
8
True
False
True
False
True
False
True
False
এবার বিষটা বুঝুন ।প্রথমে আমরা a এর মান 6 ও b এর মান দিয়েছি 7 । এরপর a == 6 লেখার ফলে পাইথন আমাদের True রিটার্ন করেছে আর a == 7 লেখার ফলে রিটার্ন করেছে False । কারণ যেটা আগের মানের সাথে মিলেছে সেটা তো সত্য হবেই । b এর মানের ক্ষেত্রেও ওকই ব্যাপার । যা হোক এ নিয়ে আমাদের বেশী মাথা ঘামানোর দরকার নেই । আমাদের মাথা ঘামানোর বিষয় হল পরের লাইন হথে । পপরের লরইনে দেখুন আমরা a == 6 and b == 7 লেখার ফলে পাইথন আমাদের Trueরিটার্ন করেছে । কিন্তু পরের লাইনে শুধু a এর মানটা ভুল থাকার কারণে পাইথন আমাদের False রিটার্ণ করেছে । এর কারণ হল কোন এ ধরনের বাক্যের মধ্যে যদি and থাকে তবে বাক্যটি তখনই সত্য হবে যখন বাক্যের দুটি কথাই সত্য হবে । যেকোন একটি ভুল হলে পুরো বাক্যটি ভুল প্রমাণিত হবে । যদি ১ম টি ভুল হয় তবে পাইথন পরের অংশটি আর দেখবে না । আবার পরে আমরা or এর ক্ষেত্রে দেখতে পাই যে ঠিক তার উল্টো । এক্ষেত্রে যেকোন একটি সঠিক হলে বাক্যটি সঠিক হবে । বাক্যটিকে ভুল প্রমান করতে গেলে ২ টি অংশই ভুল হতে হবে । এর ১ম অংশ যদি সঠিক হয় তবে পাইথন এর পরের অংশ টুকু আর দেখবে না । ১ম অংশ ভুল হলে পরের অংশ ঠিক আছে কিনা তা চেক করবে । ঠিক থাকলে বাক্যটি সত্য হবে । আর ২য় অংশটি ভুল হলে পুরো বাক্যটি ভুল হবে । আসুন আমরা Boolean expressions এর মাধ্যমে একটি পাসওয়ার্ড ভেরিফিকেশন এর পো্রগ্রাম তৈরী করি । সবাই নিচের কোডটি লিখুন :
1
2
3
4
5
6
7
8
9
10
name = input("What is your name? ")
password = input("What is the password? ")
if name == "Arpita" and password == "Friday":
    print("Welcome Arpita")
elif name == "Prodip" and password == "Sunday":
    print("Welcome Prodip")
elif name == "Ripon" or password == "Monday":
    print("Welcome Ripon")
else:
    print("I don't know you.")
দেখুন এখানে আমরা প্রথমে name ও password ইনপুট নিয়েছি এবং পাইথনকে বলেছি যদি name হয় Arpita এবং password হয় Friday তবে Welcome Arpita লেখাটি প্রিন্ট কর । ২য় ক্ষেত্রে Prodip এর ক্ষেত্রেও তাই বলেছি । এখানে name ও password যে কোন একটি গড়বড় হলেই পাইথন I don't know you লেখাটি প্রিন্ট করবে । কিন্তু ৩য় ক্ষেত্রে আমরা বলেছি যে যদি name হয় Ripon অথবা password হয় Monday তবে Welcome Ripon লেখাটি প্রিন্ট করো । অর্থাত এক্ষেত্রে পাইথন name বা password যেকোন একটি ঠিক থাকলেই Welcome Ripon লেখাটি প্রিন্ট করবে । ২ টি ঠিক থাকার কোন প্রয়োজন নেই । এই দুটির আসল ব্যবহার জানতে গেলে আপনাকে আরেকটু এগোতে হবে । পরের পর্বে আশা করি বিষয় টা আপনাদের কাছে আরও ক্লিয়ার হবে ।

M05T4F4

About M05T4F4

Author Description here.. Nulla sagittis convallis. Curabitur consequat. Quisque metus enim, venenatis fermentum, mollis in, porta et, nibh. Duis vulputate elit in elit. Mauris dictum libero id justo.

Subscribe to this Blog via Email :