.

.

মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০১৫

পাইথন প্রোগ্রামিং :: শুভ সূচনা

এটা হল পৃথিবীর সবচেয়ে সহজ একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ । তবে এটা একটা পাওয়ারফুল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ও বটে । তবে এটা নিয়ে বাংলা তে খুব বেশী টিউটোরিয়াল নেই বলে আজ আমার এ প্রয়াস । পৃথিবীর বহু সফটওয়ার ও ওয়েবসাইট এ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ টা দ্বারা তৈরী ।

এখন আজ আমরা শুধু এ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর কোড লেখার জন্য প্রস্তুতি নিই । কোড লেখার জন্য আপনাদের ডাউনলোড করতে হবে পাইথন এর সফটওয়ারটা ।সেটা ডাউনলোড করুন http://www.python.org/download/releases/3.3.0/ থেকে ।
ডাউনলোড করার পর এটি ইনস্টল করে ফেলুন । ইনস্টল করার পর দেখুন পাইথন ৩.৩ এর মধ্যে তিনটি অপশন সো করছে । আপনারা কোড লেখার জন্য "পাইথন গুই" টা ওপেন করুন । এরপর ফাইল থেকে নিউ উইনডো সিলেক্ট করুন বা কন্ট্রোল + এন চাপুন । ফলে একটি নতুন উইনডো ওপেন হবে । এবার প্রাথমিক কাজ সব শেষ । এবার আমরা কোড লেখা শুরু করব । আজ আমি আপনাদের ছোট্ট একটা প্রগ্রাম তৈরী ও রান করা দেখাব ।
নিউ উইনডো তে সবাই লিখুন :
1
2
3
print("Hello world")
print("Hello new programmer, World is waiting for you")
print("Hello everybody")
এবার এটা সেভ করুন ও এফ৫ চেপে প্রোগ্রাম টি রান করান ।অথবা রান মেনু থেকে রান মডিউল ক্লিক করে প্রোগ্রামটি রান করান । দেখবেন পাইথন গুই তে আপনার Hello world, Hello new programmer, World is waiting for you, Hello everybody লেখা গুলো প্রিন্ট করেছে ।
অর্থাত পাইথন গুই তে ১ম ব্রাকেট ও " " এর মধ্যের লেখাগুলো প্রিন্ট করছে । এবং সবসময়ই তাই করবে ।
এবার এভাবে আপনি নিজে নিজে অনেকগুলো লেখা প্রিন্ট করুন ।
আপনি সাধারন যোগ বিয়োগ,গুণ ভাগ পাইথন গুইতে বসে ই করতে পারবেন । যেমন পাইথন গুইতে লিখুন :
1
2
3
4
*
১০০ * ৬০০
৫৫ + ৩২
১২ -
প্রভৃতি । সাথে সাথে আপনি ফল পেয়ে যাবেন ।
নিউ উইনডো তে এবার লিখুন :
1
2
3
4
5
print("2 + 2 is  ", 2 + 2)
print("5 * 6 is ", 5 * 6)1
প্রোগ্রাম টি রান করান । দেখুন :
12 + 2 is 4
5 * 6 is 30
এভাবে প্রোগ্রাম টি রান হয়েছে । মানে " " এর মধ্যের লেখাটি পাইথন হবহু প্রিন্ট করেছে এবং বাইরের লেখাটি তে গাণিতিক সমস্যা সমাধান করেছে ।


M05T4F4

About M05T4F4

Author Description here.. Nulla sagittis convallis. Curabitur consequat. Quisque metus enim, venenatis fermentum, mollis in, porta et, nibh. Duis vulputate elit in elit. Mauris dictum libero id justo.

Subscribe to this Blog via Email :